পবিত্র রমজানে সেহরির সময় খাওয়া-দাওয়াটা রমজান মাসে অনেকের কাছে চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। খাবার যা স্বাস্থ্যকর তা মুখে রোচে না আবার যা মুখরোচক তা স্বাস্থ্যসম্মত হয় না। 

আজকে রইলো স্বাস্থ্যকর, সহজে তৈরি করা যায় এমন কয়েকটি রান্নার রেসিপি




ঝটপট ডিমের কোরমা

   ঝটপট ডিমের কোরমা


উপকরণ : ডিম ৪টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা আধা চামচ, তেল ২ টেবিল চামচ, ঘি ১ চামচ, চিনি সামান্য, লবণ পরিমাণমতো, দুধ ২ কাপ, এলাচ, দারুচিনি ২ টুকরা, কাঁচামরিচ ৪টি।


প্রস্তুত প্রণালি : প্যানে তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ কুচি ও এলাচ, দারুচিনি দিয়ে লাল করে ভেজে নিন। সামান্য দুধ দিয়ে সব মসলা দিয়ে কষিয়ে নিন। দুধ দিন। দুধে বলক উঠলে একটি করে ডিম ভেঙে দিয়ে দিন। এভাবে সব ডিম ভেঙে দিন। কাঁচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করুন।


ডাল সবজি

 ডাল সবজি

উপকরণ : পটোল ছোট টুকরা করা ১ কাপ, কাঁকরোল ছোট টুকরা করা ১ কাপ, আলু ছোট টুকরা করা ১ কাপ, মসুর ডাল আধা কাপ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, তেল ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেল ও পেঁয়াজ ছাড়া সব উপকরণ দিয়ে সবজি ও ডাল সিদ্ধ করে নিন। প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। সবজি দিন। নেড়ে নামিয়ে পরিবেশন করুন।


আলু মুরগির ঝোল

  আলু মুরগির ঝোল

উপকরণ : আলু ছোট টুকরা করা ২ কাপ, মুরগি ছোট টুকরা করা ১টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, জিরা গুঁড়া আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : প্যানে তেল গরম করুন। তাতে পেঁয়াজ কুচি, এলাচ ও দারুচিনি দিয়ে হালকা ভেজে নিয়ে সামান্য পানি দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে মুরগি ও আলু দিয়ে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করুন। মাংস ও আলু সিদ্ধ হয়ে গেলে মাংস ঝোল থাকতে নামিয়ে পরিবেশন করুন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.