এক সাথে একই সময়ে ১০ লাখেরও বেশি গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড গড়বে বাংলাদেশ ছাত্রলীগ। একই সাথে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখাবে এই ছাত্র সংগঠনটি। এই উপলক্ষে ছাত্রলীগ ২ মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে।

১০ লাখেরও বেশি গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড করতে যাচ্ছে ছাত্রলীগ

সারা দেশে সকল মহানগর,উপজেলা, জেলা, ও ইউনিয়ন শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ এক সাথে সকাল পর্যন্ত আগামী ২৬ জুলাই বনজ, ফলজ ও ঔষদি জাতীয় বৃক্ষের চারা লাগাবেন।


ছাত্রলীগের দফতর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা জানান, আগামী জুন ও জুলাই এই দুই মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসুচি পালন করবে ছাত্রলীগ। আগামী ২৬ জুলাই বাংলাদেশের ছাত্রলীগের সকল নেতাকর্মী মিলে এক সাথে একই সময়ে (সকাল ১১ টা থেকে ১২ টা) পর্যন্ত ১০ লাখের অধিক বৃক্ষ রোপণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখাবো।  ইতোমধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে বলেও জানান তিনি।

জানা গেছে, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ পৃথিবীর ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। জলবায়ু পরিবর্তনের কারণে আগামী ৫০ বছরে সমুদ্রের উ”চতা এক মিটার বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এতে দেশের উপকূলীয় দুই কোটি মানুষ জলবায়জনিত কারণে উদ্বাস‘তে পরিণত হবে। উপকূল রক্ষা এবং উপকূলীয় মানুষকে সচেতন করতে বাংলাদেশ ছাত্রলীগ ফোরাম এক ঘন্টার (১১ থেকে ১২ টা) এই কর্মসূচি পালনের মাধ্যমে সারা বিশ্বকে বাংলাদেশের উপকূল রক্ষায় এগিয়ে আসার আহবান জানাবে।
প্রকল্পটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডভুক্ত করতে ইতোমধ্যেই গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের সাথে ছাত্রলীগের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে। এক ঘণ্টায় ১০ লক্ষ গাছ লাগানো হলে পূর্বে সংঘটিত গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভঙ্গ হবে। ২০১৫ সালের জুন মাসে ভুটানের রাজধানী থিম্পুতে ১০০ জন স্বে”ছাসেবকের একটি দল এক ঘণ্টায় ৪৯ হাজার ৬৭২টি গাছ লাগিয়ে বিশ্ব রেকর্ড গড়েন। এর আগে ভারত ২০১২ সালে ৪০ হাজার ৮৮৫টি গাছ লাগিয়ে রেকর্ডটি করেছিল। লন্ডনের বিবিসি বার্থিং প্লেসে এক ঘন্টায় ১০০ মানুষ ২৬ হাজার ৪২২টি গাছ লাগিয়েছিলেন।
এ প্রসঙ্গ জানতে চাইলে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, পরিবেশকে নিয়ে বাংলাদেশ ছাত্রলীগ সুদূরপ্রসারী চিন্তা করছে। ছাত্রলীগ বিশ্বের মধ্যে অন্যতম বৃহত্ একটি ছাত্র সংগঠন। ছাত্রলীগের কর্মীদের উত্সাহ প্রদান ও নিজেদের দায়বদ্ধতা থেকে এমন উদ্যোগ হাতে নেয়া হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগ এ ভাবে প্রতিবছর বৃক্ষরোপণ কর্মসূচী পালন করবে। বাংলাদেশের বনায়ন সৃষ্টিতে সহায়তা করবে এই সংগঠন।

এ প্রসঙ্গে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন  বলেন, জলবায়ু পরিবর্তনের দরুণ ঝুঁকি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব আজ বিশ্বব্যাপী সমাদৃত। তাই সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে পরিবেশ রক্ষায় বাংলাদেশ ছাত্রলীগের সুদূরপ্রসারী চিন্তা রয়েছে। অতীতের ন্যায় আসছে পরিবেশ দিবসকে কেন্দ্র করে ব্যাপক কর্মসূচি হাতে নেবে ছাত্রলীগ। ১০ লাখ চারা রোপনের মধ্যদিয়ে সারাদেশের মানুষকে পরিবেশ রক্ষায় সচেতন হবার আহ্বান জানাবে। ইতোমধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড কতৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.