বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশি তরুণদের কর্মসংস্থান সৃষ্টি করতে সরকার দেশে একটি এভিয়েশন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।

দেশে প্রথমবারের মতো একটি এভিয়েশন বিশ্ববিদ্যালয় হবে : মেনন

মন্ত্রী আজ সকালে রাজধানীর একটি হোটেলে পর্যটন বিষয়ক ম্যাগাজিন ‘ভ্রমণ’ ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) আয়োজিত ‘রোল এন্ড ইমপ্যাক্ট অব এভিয়েশন সেক্টর অন ভিজিট বাংলাদেশ-২০১৬’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, যেখানে কর্মসংস্থান একটি বিশাল চ্যালেঞ্জ সেখানে এভিয়েশন সেক্টর এখনও সেভাবে বিকশিত হয়নি। এই শূন্যতা পূরণের লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। 

তিনি বলেন, সময়ের পরিবর্তিত প্রয়োজনে বিশ্বব্যাপী এভিয়েশন সেক্টর এখন অনেক বেশি গুরত্বপূর্ণ। প্রতিনিয়তই এ সেক্টরে কাজের পরিধি বৃদ্ধি পাচ্ছে বলেও উল্লেখ করে মন্ত্রী বলেন, পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে এভিয়েশন সেক্টরের ভূমিকা অনস্বীকার্য। অধিকাংশ পর্যটকর বিমানে চড়েই আসেন এবং বিমান বন্দরের আনুষ্ঠানিকতা পেরিয়েই একটি দেশের মাটিতে পা রাখেন। সুতরাং পর্যটকদের সাথে অতিথির মত আচরণের মাধ্যমে দেশের ভাবমূর্তি বৃদ্ধি করা যায় যা পর্যটন শিল্পে ইতিবাচক প্রভাব ফেলে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, কম্পট্রোলার জেনারেল অফ বাংলাদেশ মাসুদ হোসেন, মালেশিয়া -বাংলাদেশ চেম্বারের সাবেক সভাপতি নাসির এ চৌধুরী, বিটিবি’র সিইও আখতারউজ্জামান খান কবির, ডেফোডিল ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান সবুর খান, প্রমুখ বক্তৃতা করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসরকারি বিমান সংস্থা ‘নভোএয়ার’ এর এমডি মফিজুর রহমান। 

সেমিনারে বলা হয়, সরকার ঘোষিত পর্যটনবর্ষে সাফল্যের জন্য এভিয়েশন সেক্টরের ভূমিকা যেমন বিরাট তেমনি সরকারের কিছু উদ্যোগী ভূমিকা পাওয়া গেলে এখান থেকে খুব দ্রুত অনেক বড় সাফল্য অর্জন করা সম্ভব। বাংলাদেশে ১৫টি এয়ারপোর্ট আছে অথচ চালু আছে মাত্র ৭টি। রংপুর, ঠাকুরগাঁও, ঈশ্বরদী, শমসেরনগর, সন্দ্বীপ, কুমিল্লা, খুলনা ও সিরাজগঞ্জের এয়ারপোর্টের কথা অনেকের অজানা। এগুলো দ্রুত চালু করা গেলে শুধু পর্যটন শিল্পেই নয়, বাংলাদেশের সামগ্রিক অর্থনেতিক কর্মকান্ডে ইতিবাচক প্রভাব ফেলবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.