১২০টি দেশের ভাষা ও সংস্কৃতি নিয়ে জ্ঞান পিপাসীদের জন্য মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ফ্রান্সের তুলুজ শহরে অনুষ্ঠিত হয়েছে । রবিবার নগরীর ক্যাপিটাল প্লাসে স্থানীয় মিউনিসিপালিটি ও কালচারাল এসোসিয়েশন আর্নো বার্নাডে এই মিলনমেলার আয়োজন করা হয়।

বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা করার দাবি



এদিন সকাল ১০টায় অনুষ্ঠানটির উদ্বোধন করেন স্থানীয় মেয়র জন লুক মুদাংক।  অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের কমিউনিটি ব্যক্তিবর্গের পাশাপাশি বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজের সভাপতি ফকরুল আকম সেলিম বক্তব্য রাখেন।  

দিনব্যাপী এই ভাষাচর্চার মিলনমেলায় বাংলা ভাষা ও সংস্কৃতিকে আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরতে বাংলাদেশি কমিউনিটি এসোসিয়েশন তুলুজ লাল-সবুজ নামে নিজ দেশের নিজস্ব স্টলে উপস্থাপন করে বাংলাদেশের সংস্কৃতি ও বাংলা ভাষার ইতিহাস। এ ছাড়াও ভিন্ন ভাষাভাষির মানুষের সামনে বাংলা শেখার পদ্ধতি ছাড়াও বাংলাদেশের মানচিত্র ও শহীদ মিনারকে পরিচয় করিয়ে দেওয়া হয়। 

দিনব্যাপী এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন স্টলে গিয়ে বাংলাকে জাতিসংঘের অফিসিয়াল ভাষা করার দাবিতে সমর্থন আদায়ের জন্য ক্যাম্পিং করার পাশাপাশি গণস্বাক্ষরও গ্রহণ করা হয়।  

মিলনমেলার সহযোগী আয়োজক আর্নো বার্নাড এর প্রধান কর্মকর্তা ডেবিট ব্রুনেল এ প্রতিবেদককে জানান, ‘বিগত ছয় বছর থেকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করছে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন তুলুজ। যার ফলে এই মিলন মেলায় বাংলা ভাষা সকল অংশগ্রহণকারী দেশের কাছে পরিচিত একটি ভাষা।’ বিকেল ৫ টায় বাংলাদেশি কমিউনিটি এসোসিয়েশনের পক্ষ থেকে বাংলাদেশি নৃত্য পরিবেশিত হয় মুল মঞ্চে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.