ইরাকের সরকারি বাহিনী দেশটির গুরুত্বপূর্ণ একটি শহর ফালুজা প্রায় পুনর্দখল করে ফেলেছে। এই শহরটি গত দুই বছর ধরে ছিল তথাকথিত ইসলামিক স্টেটের জঙ্গিদের দখলে। অধিকাংশ এলাকা থেকে জঙ্গিদের হটিয়ে দেওয়ার পর ফালুজায় জেলখানারও নিয়ন্ত্রণ নিয়েছে সরকারি বাহিনী। 

আইএসের দখলে থাকা ফালুজা শহর মুক্ত করেছে ইরাকের সরকারি বাহিনী


তারপরই তারা ওই জেল থেকে সাড়ে তিন শ'র মতো লোককে ছেড়ে দিয়েছে। ইসলামিক স্টেট তাদেরকে সেখানে বন্দি করে রেখেছিল। ইরাকি হাসপাতালের সূত্র বলছে, এসব বন্দির স্বাস্থ্য ভেঙে গেছে। দেখে বোঝাই যাচ্ছে ঠিকমতো খাবার না পাওয়ার কারণে তারা অপুষ্টিতে ভুগছে। 


রো শহর থেকে জঙ্গিদের হটিয়ে দিলেও সামরিক বাহিনী তাদের আক্রমণ এখনও অব্যাহত রেখেছে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার বলেছেন, শহরের কিছু কিছু এলাকা আই এস জঙ্গিদের দখলে থাকায় এখনও যুদ্ধ শেষ হয়নি। তবে ইরাকি প্রধানমন্ত্রী ইতিমধ্যেই ঘোষণা করেছেন যে শহরটিকে মুক্ত করা হয়েছে। 


ফালুজা রাজধানী বাগদাদ থেকে ৩০ মাইল পশ্চিমে। ইসলামিক স্টেট যে দুটো গুরুত্বপূর্ণ শহর দখল করে রেখেছিল তার একটি এই ফালুজা। অন্যটি মসুল। বিবিসির কূটনীতিক সংবাদদাতা জনাথন মার্কাস বলছেন, ফালুজায় আই এসের পরাজয় এই গোষ্ঠীটির জন্যে একটি বড় ধরনের ধাক্কা। এর ফলে তাদের মনোবলে চিড় ধরবে। পাশাপাশি জঙ্গি ও অর্থ সংগ্রহেও ভাটা পড়তে পারে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.