পৃথিবীর চাঁদ ছাড়া কি কোনো উপগ্রহ আছে? গবেষকেরা সম্প্রতি পৃথিবীর কাছাকাছি একটি গ্রহাণুর সন্ধান পেয়েছেন, যাকে ঠিক চাঁদ না বললেও পৃথিবীর কাছাকাছি থাকা স্থায়ী উপগ্রহের মর্যাদা দিচ্ছেন। 


পৃথিবীর নতুন উপগ্রহ


সূর্যকে কেন্দ্র করে আবর্তন করার পথেই পৃথিবী পড়ে যায় বলে পৃথিবীকেও চক্কর দিতে হয় ছোট এই গ্রহাণুটির। সম্প্রতি যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার গবেষকেরা এই ক্ষুদ্র গ্রহাণুর সন্ধান পেয়েছেন। তাঁর এর নাম দিয়েছেন ‘২০১৬ এইচও ৩ ’। 

গবেষকেরা বলছেন, পৃথিবী থেকে এর দূরত্বের কারণেই এটাকে পৃথিবীর আরেক চাঁদ বা সত্যিকারের উপগ্রহের তালিকায় ফেলা যাচ্ছে না। তবে ‘কোয়াসি-স্যাটেলাইট’ বা পৃথিবীর কাছাকাছি থাকা সঙ্গীদের মধ্যে এটি সর্বপেক্ষা সেরা ও স্থায়ী একটি উদাহরণ। ক্ষুদ্র এ গ্রহাণুটি আমাদের সঙ্গে শত বছর ধরে আছে এবং ভবিষ্যতে আরও শত শত বছর ধরে থাকবে। 

নাসার গবেষকেরা বলেন, সূর্যকে প্রদক্ষিণ করতে গ্রহাণুটি অর্ধেকের বেশি সময় পৃথিবীর চেয়ে অধিক সময় সূর্যের কাছাকাছি থাকে এবং পৃথিবীর চেয়ে এগিয়ে থাকে। বাকি অর্ধেক সময় পৃথিবীর চেয়ে পিছিয়ে পড়ে। কক্ষপথের কারণে এটি পৃথিবীর সঙ্গে কিছুটা ওঠানামার খেলা করে। 

চলতি বছরের ২৭ এপ্রিল হাওয়াই বিশ্ববিদ্যালয়ের জ্যোর্তিবিদ্যা ইনস্টিটিউটের গবেষকেরা বিশেষ টেলিস্কোপ ব্যবহার করে গ্রহাণুটি আবিষ্কার করেন। 

তথ্যসূত্র: পিসিম্যাগ।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.