অনেক ভালো ব্র্যান্ডের পণ্যের চেয়ে চীনা ব্র্যান্ডবিহীন পণ্যগুলো প্রায়ই মানের দিক থেকে ভালো হয়ে থাকে। চীনের ই-কমার্স প্রতিষ্ঠান আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা এ কথা বলেছেন। নকল পণ্য বিক্রির বিরুদ্ধে লড়াইতে বাড়তি চ্যালেঞ্জের বিষয়ে বলতে গিয়ে তিনি এ কথা বলেন। 

চীনা পণ্য আসলের চেয়ে নকল ভালো !!!


গত মঙ্গলবার চীনের হ্যাংজুতে আলীবাবার বিনিয়োগকারীদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় চীনার ব্র্যান্ডবিহীন পণ্যগুলোর প্রশংসা করেন জ্যাক মা। 

তিনি বলেন, ‘এখনকার নকল পণ্যগুলোর নির্মাতাদের নিয়ে সমস্যা হচ্ছে, তারা উন্নত মানের পণ্য তৈরি করে, আসল পণ্যের চেয়ে কম দামে বিক্রি করতে পারে। তাদের প্রয়োজনীয় কারখানা আছে, কাঁচামাল আছে। কিন্তু তারা ব্র্যান্ডিং বা নাম ব্যবহার করতে চায় না।’ 

চীনের কারখানাগুলোতে মূলত বিভিন্ন ব্র্যান্ডের প্রতিষ্ঠানের জন্য কম খরচে পণ্য তৈরি করে দেওয়া হয়। তবে বর্তমানে আলীবাবার মতো ই-কমার্স প্ল্যাটফর্মের জনপ্রিয়তা কাজে লাগিয়ে তারা অনলাইনে গ্রাহকদের কাছে সরাসরি পণ্য বিক্রি করার সুযোগ খুঁজছে। 

জ্যাক মা বলেন, নকল পণ্য বা আইপি সমস্যা ছাড়াও ব্র্যান্ডবিহীন পণ্যগুলো নিয়ে নতুন এই ব্যবসার মডেলটি প্রচলিত ব্র্যান্ডগুলোর ব্যবসাকে ক্ষতি করছে। তবে ব্যবসা করার পদ্ধতিতে কিছুটা পরিবর্তন এসেছে বলেও উল্লেখ করেন তিনি।


Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.