বেক্সিট গণভোট নিয়ে বৃটেন যখন বিভক্ত তখন সব রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ করেছেন লেবার পার্টির নিহত এমপি জো কক্স। তার প্রতি শ্রদ্ধা জানাতে প্রচলিত রীতি ভেঙে হাউজ অব কমন্সের বিশেষ অধিবেশন বসছে সোমবার। এতে যোগ দেবেন সব দলের এমপিরা।


সব রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ করেছেন লেবার পার্টির নিহত এমপি জো কক্স


বেক্সিট নিয়ে গণভোট যখন একেবারে দোরগোড়ায় তার মাত্র দুই দিন আগে বিরল এ অধিবেশন আহবান করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ইনডিপেনডেন্ট। এতে বলা হয়েছে, ওই অধিবেশনে রক্ষণশীল দল, লেবার, স্কটিশ ন্যাশনাল পার্টি, লিবারেল ডেমোক্রেট সহ সব দলের এমপিদের মিলেমিশে বসে অংশ নেওয়ার জন্য অনুমতি চেয়েছেন কোলনি ভ্যালি থেকে নির্বাচিত টরি দলের এমপি জ্যাসন ম্যাককার্টনি।


এ বিষয়ে তিনি স্পিকার জন বারকাউয়ের কাছে লিখিত আবেদন জানিয়েছেন। তিনি ইনডিপেনডেন্টকে বলেছেন, বন্ধু ও সহকর্মী জো কক্সের কাছ থেকে তিনি অনুপ্রেরণা পেয়েছেন। ওই এলাকায় আমরা চারজন এমপি ছিলাম। আমরা স্থানীয় ইস্যুতে ঐক্যবদ্ধভাবে কাজ করেছি। সোমবার আমাদের একত্রে ট্রেনে সফর করে বৃহস্পতিবার ফেরার কথা ছিল। আমাদের সাক্ষাত হতো প্রতিদিনই।


জো সফলতা অর্জনের জন্য যেকোনো দলের সঙ্গে কাজ করতে সব সময়ই আগ্রহী ছিলেন। উল্লেখ্য, সম্প্রতি সিরিয়ায় মানবিক সহায়তা দেয়ার ইস্যু নিয়ে জো কক্সের সঙ্গে কাজ করছিলেন ম্যাককার্টনি। এ বিষয়ে তিনি বলেন, আমরা সব সময়ই এক হয়ে কাজ করেছি। আমাদের মধ্যে রক্ষণশীল দল বা লেবার দল নিয়ে কোনো বিভক্তি ছিল না। আমরা ছিলাম পার্লামেন্টারিয়ানরা একটি পরিবারের সদস্য। তাই আমরা একত্রে বসতে চাই। বিশ্বকে দেখাতে চাই আমাদের মধ্যে কোনো ঘৃণা নেই। আমরা একত্রিত। 


উল্লেখ্য, সোমবার পার্লামেন্টে জো কক্সের ওপর শ্রদ্ধা জানাতে যে অধিবেশন আহ্বান করা হয়েছে তাতে তিনি ও অন্য এমপিরা পোশাকের ওপর সাদা গোলাপ বহন করার পরিকল্পনা করছেন। এই সাদা গোলাপ জো কক্সের ইয়র্কশায়ারে ভীষণ জনপ্রিয়। 


ওই অধিবেশনে উদ্বোধনী বক্তব্য দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও বিরোধীদলীয় নেতা জেরেমি করবিনের। এ বিষয়ে ম্যাককার্টনি বলেন, মানুষ যখন দেখবে সব দলের এমপিরা এক হয়ে বসেছেন তখন তা একটি চমৎকার প্রতীকে পরিণত হবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.