নয়াদিল্লির বাজারে বিক্রি হওয়া পাউরুটিতে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক পাওয়া গেছে। এই সংবাদ প্রচার হওয়ার পর অধিবাসীদের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে। রুটিতে ক্যানসারের উপাদান থাকার চাঞ্চল্যকর তথ্যটি দিয়েছে সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই)। ইতিমধ্যে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।



ভারতের সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে সিএসই। সেখানে বলা হয়েছে, পাও এবং বান সমেত রাজধানীতে খোলা বাজারে মেলা ৩৮ রকমের পাউরুটির মধ্যে ৮৪ শতাংশই ‘বিপজ্জনক’।

রিপোর্ট অনুসারে, এই পাউরুটির মধ্যে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট পাওয়া গেছে। স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হওয়ায় হিসেবে এই দুই রাসায়নিক অনেক দেশেই নিষিদ্ধ।

সিএসই’র রিপোর্টে বলা হয়েছে, এই দুই রাসায়নিকের মধ্যে একটি ‘২বি কার্সিনোজেন’ শ্রেণিভুক্ত। কার্সিনোজেন ক্যানসার সৃষ্টিকারী উপাদান। অন্য রাসায়নিকটির কারণে থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে। অবশ্য, এই দুই রাসায়নিক ভারতে নিষিদ্ধ নয়।

সিএসই’র উপ মহাপরিচালক চন্দ্রভূষণ জানান, দিল্লির বিভিন্ন ফাস্ট ফুড জয়েন্ট থেকে নামি ব্র্যান্ডের পাউরুটি, বান, বার্গার ও পিৎজা রুটি পরীক্ষা করা হয়। সেখান থেকেই এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। নিরপেক্ষ সংস্থাকে দিয়েই এই পরীক্ষা করানো হয়েছে বলে দাবি করেন তিনি। এই দুই রাসায়নিক নিষিদ্ধ করার জন্য কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থাকে (এফএসএসএআই) অনুরোধ করেছে সিএসই।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.