সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবেশ করতে, ইমেইল চেক করতে, ব্যাংক অ্যাকাউন্টে লগইন করতে এখন পাসওয়ার্ডের বিকল্প নেই বললেই চলে। আর পাসওয়ার্ড হারিয়ে বহু মানুষকে নানা জটিলতায় পড়তে হয়। তবে এবার সার্চ জায়ান্ট গুগল জানিয়েছে, তারা পাসওয়ার্ডের এ ঝামেলা শেষ করতে বেশ জোরেসোরে এগিয়ে যাচ্ছে।  

 

গত বছরের গুগল আই/ও কনফারেন্সে সার্চ জায়ান্ট গুগল অ্যাবাকাস প্রকল্পের কথা জানায়। এ প্রকল্পের লক্ষ্য পাসওয়ার্ড এবং পিন ব্যবহারের প্রয়োজনীয়তা দূর করা।

গুগলের এটিএপি রিসার্চ ইউনিটের প্রধান ড্যান কাফম্যান জানিয়েছেন, এ বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ডেভেলপাররা পাসওয়ার্ডবিহীন লগইন করার পদ্ধতি পেয়ে যাবেন। 'ট্রাস্ট এপিআই' নামক একটি প্রযুক্তির ওপর নির্ভর করে এই পাসওয়ার্ড বিহীন লগইন তৈরি করা হবে।

গুগলের অ্যাবাকাস প্রকল্প অনুযায়ী, ব্যবহারকারীরা ট্রাস্ট স্কোরের ভিত্তিতে তাদের ডিভাইস অথবা অ্যাপ্লিকেশন আনলক করবে। 'ট্রাস্ট স্কোর' গড়ার জন্য ট্রাস্ট এপিআই সারাক্ষণ ব্যাকগ্রাউন্ডে চালু থেকে ব্যবহারকারীর চেহারা, কণ্ঠস্বরসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করবে। আর এই ট্রাস্ট স্কোরে সন্দেহজনক মনে হলেই অ্যাপগুলো ব্যবহারকারীর কাছে বিস্তারিত তথ্য চাইবে। অ্যাপের ধরণ অনুযায়ী ট্রাস্ট স্কোরের চাহিদা পরিবর্তিত হবে। যেমন, ব্যাংকিং অ্যাপে প্রবেশ করতে সোশাল নেটওয়ার্কিং অ্যাপের চেয়ে বেশি ট্রাস্ট স্কোর লাগবে।
অ্যান্ড্রয়েড ডেভেলপারদের নিজস্ব অ্যাপে প্রজেক্ট অ্যাবাকাস যুক্ত করার মাধ্যমে বিভিন্ন মাধ্যম ব্যবহার করে স্মার্টফোন ওপেন করার সুযোগ তৈরি হবে। এতে ব্যবহারকারীরা এ প্রযুক্তির সুফল ভোগকরবেন।
তবে শুধু স্মার্টফোনই নয়, এটি ব্যবহার করে সামাজিক যোগযোগমাধ্যম ও ইমেইলের মতো অন্যান্য স্থানে পাসওয়ার্ডের বিকল্প ব্যবহারেরও সুযোগ তৈরি হবে। এ পদ্ধতিতে ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড না চেয়ে বরং স্মার্টফোন আপনার মুখ পর্যবেক্ষণ করবে, আপনার কণ্ঠস্বর শুনবে, আপনার টাইপ করার ধরন নির্ণয় করবে কিংবা আপনি কিভাবে সোয়াইপ করেন তা নির্ণয় করেই আপনি সঠিক ব্যক্তি কি না, তা বুঝে নেবে। আর এর ভিত্তিতেই তৈরি হবে ট্রাস্ট স্কোর, যা পাসওয়ার্ডের বিকল্প হিসেবে কাজ করবে।
এ পদ্ধতি ডিভাইসের নিরাপত্তা ব্যবস্থাকে দুর্বল করবে না, বরং তা আরও মজবুত করবে বলেই মনে করছে গুগল। আগে যেমন পাসওয়ার্ড চুরির সুযোগ ছিল, এখন আর তা থাকবে না। ফলে সার্বিকভাবে পাসওয়ার্ডের তুলনায় এর নিরাপত্তা ব্যবস্থা ১০ গুণ শক্তিশালী হবে বলে দাবি গুগলের।

ইন্ডিপেনডেন্ট।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.