মাছ খেয়েছেন আর গলায় কাঁটা আটকায়নি, এমন মানুষ খুঁজে পাওয়া ভার। মাছ পছন্দ হওয়ার সত্ত্বেও কাঁটার ভয়ে অনেকে মাছ খেতে পারেন না। গলায় কাঁটা আটকানোতে যে কত যন্ত্রণাদায়ক, তা শুধু ভুক্তভোগীরাই জানে। গলায় কাঁটা আটকালে কি করবেন? সাধারণত মুঠো করে ভাত খেতে খেয়ে থাকেন। কিন্তু এতে যদি কাঁটা না নামে তখন? ভাত খাওয়া ছাড়াও সহজ কিছু কৌশলে দূর করে ফেলতে পারেন কাঁটা।


 
১। বাদাম
এক মুঠো বাদাম (যেকোন বাদাম) ভাল করে চিবিয়ে গিলে ফেলুন। বাদামের শক্ত খসখসে আবরণ গলার কাঁটাকে নিচের দিকে নামিয়ে ফেলতে সাহায্য করবে। বাদাম খাওয়ার পর এক গ্লাস পানি খেয়ে ফেলুন, এতে বাদামের সাথে কাঁটা নেমে যাবে।
২। কলা
একটি বড় আকৃতির কলা মুখে ১-২ মিনিট রেখে না চিবিয়ে আস্তে আস্তে গিলে ফেলুন। কলা কাঁটা দ্রুত দূর করে দিবে।
৩। ভাত
সাধারণত গলার কাঁটা বিঁধলে ভাত খেতে বলা হয়। ভাতকে ছোট ছোট বল করে নিন। তারপর বলগুলো না চিবিয়ে গিলে ফেলুন। এরপর এক গ্লাস পানি খেয়ে নিন। আর দেখুন গলার কাঁটা গায়েব হয়ে গেছে।
৪। লবণ পানি
ভাত খেয়ে কাঁটা না নামলে পান করতে পারেন লবণ পানি। এক চিমটি লবণ দিয়ে পানি কুসুম গরম করে নিন। এবার এটি পান করুন। এটি গলা থেকে কাঁটা দূর করে পেটে নিয়ে যাবে।
৫। ভিনেগার
চীনে কাঁটা দূর করার বেশ জনপ্রিয় একটি পদ্ধতি হল ভিনেগার। এক গ্লাস পানিতে ভিনেগার মিশিয়ে নিন। এবার এটি পান করুন। ভিনেগার কাঁটাকে নরম করে গলা থেকে দূর করে থাকে।
৬। কোকাকোলা
সবচেয়ে সহজ উপায় হল কোকাকোলা। এক গ্লাস কোকাকোলা বা সোডা জাতীয় পানীয় পান করুন। আর দেখুন কাঁটা গলা থেকে হাওয়া গেছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.