মোবাইল ফোন ব্যবহারের সঙ্গে ক্যান্সারের কী কোনো সম্পর্ক রয়েছে? দীর্ঘদিন ধরেই বিভিন্ন ধরনের গবেষণায় মোবাইল ফোনের সঙ্গে ক্যান্সারের সম্পর্ক রয়েছে কি না, তা নিয়ে আগ্রহ রয়েছে মানুষের। 


সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, মোবাইল ফোনের সংস্পর্শে থাকলে ইঁদুরের ক্যান্সারের সম্ভাবনা বেড়ে যায়। এখন প্রশ্ন উঠেছে, তবে কি মোবাইল ব্যবহারে মানুষেরও ক্যান্সারের সম্ভাবনা বাড়ে? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল টক্সিকোলজি প্রোগ্রাম-এর আওতায় ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ একটি অনুসন্ধান করেছে। 

এতে জানা গেছে, দুই বছর ধরে মোবাইল ফোনের রেডিয়েশনে থাকার পর ইঁদুরদের কয়েক ধরনের ক্যান্সারে আক্রান্ত হতে দেখা যায়। এ-গবেষণায় ব্যয় হয়েছে প্রায় ২৫ মিলিয়ন ডলার। এতে দেখা গেছে পুরুষ ইঁদুররা এ রেডিয়েশনের কারণে বেশিমাত্রায় ক্যান্সারে আক্রান্ত হয়। গবেষকরা জানিয়েছেন, মোবাইল ফোন থেকে কয়েক ধরনের রেডিয়েশন হয়ে থাকে। তবে তাদের সবগুলো মানুষসহ অন্যান্য প্রাণীর দেহে ক্ষতি করে না। ঠিক কোন ধরনের রেডিয়েশন এ ক্ষেত্রে ক্ষতির কারণ, তা নির্ণয় করতে পারেননি গবেষকরা। 

তবে তারা জানিয়েছেন, মোবাইল ফোনের সঙ্গে থাকার ফলে যেহেতু ক্যান্সারের হার বাড়ছে তাই ধরা যায়, নিশ্চয়ই কোনো একটি রেডিয়েশনের কারণে এটি ঘটছে। গবেষকরা জানিয়েছেন, মোবাইল ফোনের সংস্পর্শে থাকার ফলে হৃৎপিণ্ডে ও মস্তিষ্কে টিউমারের হার বেড়ে যায়। এ ক্ষেত্রে পুরুষ ইঁদুররা বেশিমাত্রায় আক্রান্ত হলেও নারী ইঁদুরের মাঝে এর তেমন প্রভাব দেখা যায়নি। 

এখন প্রশ্ন হলো, মোবাইল ফোন মানুষের দেহে কি ক্যান্সারের সম্ভাবনা বাড়ায়? এ প্রশ্নে ড. অ্যাশলে সামর‌্যাল বলেন, 'এ বিষয়টি পরিষ্কার নয় যে, মোবাইল ফোনের প্রভাবে মানুষের মস্তিষ্কে কী প্রভাব পড়ে।' মোবাইল ফোন ব্যবহারের সঙ্গে মানুষের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে কি না, সে বিষয়ে এখনও গবেষকরা স্থির সিদ্ধান্তে আসতে পারেননি। এ বিষয়টি পরবর্তীতে আরও গবেষণার মাধ্যমে নির্ণয় করা যেতে পারে বলে মনে করছেন গবেষকরা। 

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.