মাত্র পাঁচ বছর বয়সে অভিনয় শুরু করেন জোডি ফস্টার। শুধু অল্প বয়সেই তিনি অভিনয় শুরু করেননি, তিনি পরবর্তীতে সে ধারা বজায় রেখেছেন এবং সাফল্যের শীর্ষে আরোহন করেছেন অল্প বয়সেই। 

আমি মানুষের মনে বেঁচে থাকার পদ্ধতি উদ্ভাবন করেছি : জোডি ফস্টার


সম্প্রতি তিনি জানিয়েছেন, তিনি মানুষের মনে স্থায়ীভাবে জায়গা করে নিতে চান, আর সে জন্য একটি পদ্ধতি তিনি উদ্ভাবন করেছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ। হলিউডে চার দশক ধরে সাফল্যের সঙ্গে কাজ করছেন জোডি। আর এত বছর অভিনয় করার পরও একটুও দমে যাননি তিনি। 

বর্তমানে ৫৩ বছর বয়সী এ অভিনেত্রী জানিয়েছেন, তিনি সব সময়েই মানসম্মত অভিনয় করার জন্য তার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। ১৪ বছর বয়সে জোডি অস্কার নমিনেশন পান ট্যাক্সি ড্রাইভার ছবিতে টিনএজ যৌনকর্মী হিসেবে অভিনয়ের জন্য। তিনি দুটি অস্কার ও গোল্ডেন গ্লোব অর্জন করেন। তার সর্বশেষ ছবি মানি মনস্টার। ফস্টারের প্রথম ছবি হলো সামান্থা (১৯৭২), যেখানে তিনি পারিবারিক অ্যাডভেঞ্চারে সিংহের মুখে পড়েন। ১৯৭৪ সালে তিনি পেপার মুন-এ অভিনয় করেন। ১৯৭৬ সালে 'দ্য লিটল গার্ল হু লিভস ডাউন দ্য লেন' ছবিতে অসাধারণ অভিনয় করে ফস্টার স্যাটার্ন অ্যাওয়ার্ড অর্জন করেন। 

২০১৬ সালের মে মাসে ফস্টার হলিউডের ওয়াক অব ফেম অর্জন করেছেন। বর্তমানে তিনি চলচ্চিত্র পরিচালনাও করছেন। জীবনের নানা পর্যায় সাফল্যের সঙ্গে পার হয়ে আসার পর সম্প্রতি তার এ সাফল্যের রহস্য সম্পর্কে কী বলেন ফস্টার? তিনি জানান, মূলত খুব ছোটবেলা থেকেই তিনি 'পাবলিক ফিগার' হয়ে উঠেছেন। আর এ কারণে বিষয়টি তার কাছে অস্বাভাবিক নয়। তিনি এ প্রসঙ্গে বলেন, 'আমি জানি না। আমি বোঝাচ্ছি যে, ছোটবেলা থেকেই আমি পাবলিক ফিগার ছিলাম। মাত্র তিন বছর বয়স থেকে।' তিনি বলেন, 'আমি মানুষের মনে বেঁচে থাকার পদ্ধতি উদ্ভাবন করেছি।' তিনি আরও বলেন, 'আর এ পদ্ধতি অনেকটা পানিতে ডুবে গেলে খড়কুটো ধরে ভেসে থাকার চেষ্টার মতো।' কিন্তু কী সেই পদ্ধতি? এ প্রসঙ্গে তিনি বলেন, 'আমি সবকিছু বিভক্ত করে নিই। সবকিছুর জন্যই আমার পৃথক বিভাগ রয়েছে। আমার মা সম্ভবত এটা শিখিয়েছেন। 

সকালে কাজে যাই এবং যত সময় লাগুক সেখানে থাকি। কাজ শেষ হলে মেকআপ মুছে ঘরে চলে আসি। এরপর আমার সত্যিকার জীবন শুরু হয়। এ দুটি জীবন আমি কখনোই এক করি না।'

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.