কাগজ প্রতিবেদক : প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দিলেন ৪৪ জন মহিলা নাবিক। এর মধ্য দিয়ে পুরুষ নাবিকদের পাশাপাশি নৌবাহিনীতে মহিলা নাবিকদের পথচলা শুরু হলো। গতকাল সোমবার খুলনায় নৌবাহিনীর ঘাঁটি তিতুমীরে ২০১৬-এ ব্যাচের শিক্ষা সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে ৪৪ মহিলা নাবিকসহ ৭৭১ জন নবীন নাবিক আনুষ্ঠানিকভাবে নৌবাহিনীতে যোগদান করেন।

নৌবাহিনীতে প্রথমবারের মতো মহিলা নাবিক



আইএসপিআর জানায়, নৌবাহিনীর ২০১৬-এ ব্যাচের নবীন নাবিকদের মধ্যে মো. আরিফুল ইসলাম পেশাগত ও সব বিষয়ে সেরা চৌকস নাবিক হিসেবে ‘নৌপ্রধান পদক’ লাভ করেন। এ ছাড়া মো. শাহরিয়ার আহমেদ দ্বিতীয় স্থান অধিকার করে ‘কমখুল পদক’ এবং রিপা আকতার তৃতীয় স্থান অধিকার করে ‘তিতুমীর পদক’ লাভ করেন।

নবীন নাবিক শিক্ষা সমাপনী অনুষ্ঠানে নৌবাহিনীপ্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও মার্চপাস্টের সালাম গ্রহণ করেন। পরে তিনি কৃতী নবীন নাবিকদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে সহকারী নৌবাহিনীপ্রধান (পার্সোনেল), খুলনা নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডার, খুলনা ও যশোর এলাকার পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং নবীন নাবিকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

নৌবাহিনীপ্রধান নবীন নাবিকদের উদ্দেশে বলেন, নবীন নাবিদের স্কুল থেকে প্রশিক্ষণ নিয়ে অর্জিত জ্ঞান যথাযথভাবে কাজে লাগিয়ে নিজেদের যোগ্য নাবিক হিসেবে গড়ে তুলতে হবে। একই সঙ্গে এই শিক্ষাকে ভবিষ্যৎ কর্মজীবনে ব্যবহার করে জাতীয় নিরাপত্তা ও অগ্রগতির পথে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

এ সময় মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন নৌবাহিনীপ্রধান। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রদর্শিত পথে সব নৌসদস্যকে একযোগে কাজ করার নির্দেশনা দেন তিনি। স্বাধীনতা সংগ্রামে অংশ নেয়া বীর নৌসেনা ও মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারের কথাও শ্রদ্ধাভরে স্মরণ করেন নৌবাহিনীপ্রধান।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.