আর মাত্র কদিন পরই শবেবরাত।এদিনে হালুয়া রুটির রেওয়াজ চলে আসছে দীর্ঘদিন থেকে।সবার বাড়িতেই রকমারী হালুয়া বানানোর প্রতিযোগীতা চলে। আর একথা মাথায় রেখেই আমরা কিছু হালুয়ার রেসেপি দিয়ে দিলাম। আপনিও ইচ্ছা করলে তৈরী করতে পারেন আপনার পছন্দের হালুয়া।




কাঁচা পেঁপের হালুয়া
উপকরণঃ কাঁচা পেঁপে – ১/২ কেজি , চিনি – ১ কাপ অথবা আপনার স্বাদ অনুযায়ী , গুঁড়া দুধ – ১ কাপ , ঘি – ২ টেবিল চামচ , এলাচ- ২ টি ,সবুজ খাবার রঙ – কয়েক ফোটা , ভ্যানিলা এসেন্স – কয়েক ফোটা , চেরী ও এলমণ্ড কুঁচি সাজানোর জন্য
পদ্ধতিঃ পেঁপের খোসা ছাড়িয়ে ধুয়ে গ্রেটার দিয়ে কুঁচি কুঁচি করে ভাল করে ধুয়ে , হাত দিয়ে চিপে চিপে পানি করে নিন। প্যানে ঘি গরম করে এলাচ দিয়ে নেড়ে পেঁপে কুঁচি পেস্ট দিয়ে নাড়ুন। এরপর চিনি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। এবার অর্ধেক পেঁপে নিয়ে ব্লেন্ডার এ দিয়ে পেস্ট করে নিন। এরপর ব্লেন্ডকরা পেঁপে প্যানে দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন । ঘন হয়ে এলে গুঁড়া দুধ দিন এবং আবারো নাড়তে থাকুন। ফুড কালার দিয়ে হালুয়া ঘন হয়ে ঘি ভেসে ওঠা পর্যন্ত নাড়তে থাকুন । এরপর ভ্যানিলা এসেন্স দিয়ে অল্প কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন। চেরী এবং বাদাম কুঁচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
হাবসি হালুয়া
উপকরণ:vপেঁপে ১ কাপ, ছানা ১ কাপ, গাজর ১ কাপ, ঘি ১/২ কাপ, কনডেন্সড মিল্ক ১ কৌটা , ফ্রেশ ক্রিম ১ কৌটা , চেরী , কাজু ও পেস্তা বাদাম সাজানোর জন্য , এলাচ গুঁড়া আধা চা চামচ।
প্রণালী : প্রথমে গাজর ও পেঁপে গ্রেট করে পানি ছেঁকে নিন। এবার কড়াইয়ে ঘি দিয়ে গাজর ও পেঁপে ভুনে নিন। গাজর ও পেঁপের পানি শুকিয়ে এলে কনডেন্সড মিল্ক দিন । এরপর ছানা , ফ্রেশ ক্রিম ও এলাচ গুঁড়া দিয়ে নাড়তে থাকুন। অনবরত নাড়তে হবে যাতে লেগে না যায় । ঘন হয়ে এলে পরিবেশন পাত্রে ঘি দিয়ে ঢেলে সমান করে বাদাম ছিটিয়ে দিন। এরপর কেটে তুলুন । এবার চেরী , কাজু ও পেস্তা বাদাম দিয়ে পরিবেশন করুন ।
মুগ ডালের হালুয়া
উপকরণ : মুগডাল বাটা ৩ কাপ (দুধ দিয়ে সেদ্ধ করা), চিনি দেড় কাপ, ঘি আধা কাপ, ঘন দুধ ১ কাপ, মাওয়া ৪ টেবিল চামচ, পেস্তা কুচি ২ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, কাজুবাদাম ২ টেবিল চামচ, এলাচ ৩টা, দারুচিনি ২ টুকরা ,কাঠ ও পেস্তা বাদাম পেষ্ট ২ টেবিল চামচ। চেরী সাজানোর জন্য , ভ্যানিলা এসেন্স সামান্য ।
প্রণালী : মুগডাল ১/২ ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে সেদ্ধ করে পানি ঝড়িয়ে পেষ্ট করে নিতে হবে । কড়াইতে ঘি দিয়ে গরম হলে এলাচ ও দারুচিনি দিন। তারপর মুগডাল বাটা দিয়ে ভুনে নিন। চিনি , বাদাম পেষ্ট ও ঘন দুধ দিন। মাওয়া, বাদাম কুচি ও কিশমিশ দিন। ঘন আঠালো হলে ভ্যানিলা এসেন্স দিন। শেষ দিকে একটা ডিশে ঘি মেখে হালুয়া ঢেলে সমান করে নিন। শক্ত হলে বরফির আকারে কেটে নিন।
ছোলার ডালের হালুয়া
উপকরণ : ছোলার ডাল হাফ কেজি, দুধ ১ লিটার, চিনি ১ কেজি, ঘি চারভাগের এক কাপ, এলাচ গুঁড়ো ১/২চা চামচ , দারুচিনি গুঁড়ো ১/২চা চামচ , চেরী / কিসমিস সাজানোর জন্য , কাজু , কাঠ ও পেস্তা বাদাম পেষ্ট ৩ টেবিল চামচ।
প্রণালী : ছোলার ডাল ৪/৫ ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে দুধ দিয়ে সেদ্ধ করে পানি ঝড়িয়ে পেষ্ট করে নিতে হবে । কড়াইতে ঘি দিয়ে ডাল বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিয়ে আরো নাড়তে হবে। এলাচ, দারুচিনি গুঁড়ো ও বাদাম পেষ্ট দিতে হবে। হালুয়া তাল বেঁধে উঠলে দিয়ে কিছুক্ষণ নেড়ে-চেড়ে চুলা থেকে নামিয়ে , আগে থেকে ঘি মেখে রাখা থালায় গরম হালুয়া ঢেলে সমান করতে হবে। ঠান্ডা হলে বরফি / ছাঁচে বসিয়ে বিভিন্ন নকশা করে পরিবেশন করুন
গাজরের হালুয়া
উপকরণঃ  গাজর ৫০০ গ্রাম, নারকেল বাটা ১ কাপ, ঘি ১ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, দারুচিনি গুঁড়া সিকি চা চামচ, কিসমিস ১ টেবিল চামচ, আমন্ড বাদাম কুচি ১ টেবিল চামচ, মোরব্বা কুচি ১ কাপ ,চিনি তিন কাপ।
প্রণালীঃ  গাজরের খোসা ফেলে কুচি করে নিতে হবে। চুলায় কড়াই দিয়ে তাতে ঘি দিন। নারকেল বাটা দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষণ ভাজা হলে তাতে কুচানো গাজর দিন এবং ভাজুন। চিনি, এলাচ, দুধ, দারুচিনি দিন, নাড়তে থাকুন। নাড়তে নাড়তে কড়াই থেকে হালুয়ার গা ছেড়ে এলে চুলা থেকে নামিয়ে বাদাম , মোরব্বা কুচিও কিসমিস দিয়ে পরিবেশন করুন।
ডিমের হালুয়া
উপকরণঃ ডিম ৪টা, চিনি ১ কাপ, ঘন দুধ ১ কাপ, ঘি আধা কাপ, দারুচিনি ৩ টুকরা, এলাচ ২-৩টি, কাজু ,  ভ্যানিলা এসেন্স  সামান্য  ,কাঠ ও পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, ফুড কালার সামান্য , কিসমিস্ ও চেরী কুচি  ১ টেবিল চামচ।
প্রণালীঃ ডিম কাঁটা চামচ দিয়ে ভালো করে ফেটে নিন। সব উপকরণ দিয়ে আবার ফেটে নিন। মিশ্রণ সসপ্যানে ঢেলে মৃদু আঁচে চুলায় দিন এবং দ্রুত নাড়তে থাকুন। লক্ষ রাখতে হবে, তলায় যেন ধরে না যায়। কিছুক্ষণ পর ডিম জমাট বেঁধে যাবে। পানি শুকিয়ে গেলে নামিয়ে হালুয়ার ওপর পেস্তা বাদাম ও কিসমিস দিয়ে পরিবেশন করুন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.