কোয়েলের ডিমে তেহারি
কোয়েলের ডিমে তেহারি

উপকরণ:
 ক. পোলাওয়ের চাল ২ কাপ, সেদ্ধ ডিম ২টা, কিশমিশ আধা কাপ, বেরেস্তা ২ টেবিল চামচ, এলাচি ও দারুচিনি ৩ টুকরা করে, কালোজিরা ১ চা-চামচ, ঘি আধা কাপ, মুরগির টুকরা বা খিচুড়ি কিউব ২টি, লবণ পরিমাণমতো, সেদ্ধ কাবলি বুট আধা কাপ ও কেওড়াজল ১ টেবিল চামচ।
. কোয়েল পাখির ডিম ৮টা, আলু টুকরা করে কাটা ১ কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ৮/১০টা, সয়াবিন তেল সিকি কাপ, টক দই সিকি কাপ ও লবণ স্বাদমতো।
প্রণালি: 
ক. পোলাওয়ের চাল ১০ মিনিট ভিজিয়ে রড়িয়ে নিন। রাইস কুকারে ঘি গরম করে কালো জিরার ফোড়ন দিয়ে এলাচি-দারুচিনিসহ নেড়ে চালের দেড় গুণ অর্থাৎ ৩ কাপ পানি দিতে হবে এবং রাইস কুকার চালু করে দিতে হবে। পানি গরম হলে ঝরানো চাল ২ টুকরো চিকেন কিউব ও কাঁচা মরিচ দিয়ে আবার রাইস কুকার চালু করে দিতে হবে। চাল পুরোপুরি হওয়ার আগেই কুকার খুলে লবণ চেখে কোয়েল পাখির ডিম রান্না, কিশমিশ ও কেওড়াজল দিয়ে নেড়ে আবার কুকার চালু করে দিতে হবে। যখন চাল হয়ে কুকারের হলুদ বাতি জ্বলবে, তখন ওপরে বেরেস্তা ও সেদ্ধ ডিম গ্রেট করে দিয়ে আবার কুকারের ঢাকনা বন্ধ করে দিতে হবে। পাঁচ মিনিট পর পরিবেশন।
খ. আলু টুকরা করে কেটে লবণ মেখে ডুবো তেলে হালকা বাদামি করে ভেজে নিতে হবে। কোয়েল পাখির ডিম সেদ্ধ করে লবণ দিয়ে অল্প তেলে সেঁতে নিতে হবে। পাত্রে তেল দিয়ে ‘সব মসলা টক দই ও ১ কাপ পানি দিয়ে কষিয়ে আলু ভাজা, সেদ্ধ কাবলি বুট ও ডিম দিয়ে ঢাকনাসহ কিছুক্ষণ দমে রেখে নামাতে হবে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.