সুস্বাদু ও বাহারি আইটেমের ভর্তাসহ আকর্ষণীয় খাবারে ভরপুর জাহাঙ্গীরনগর বিশববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বটতলায় খুব সস্তায় পাওয়া যায় বিভিন্ন রকমের ভর্তা। ক্যাম্পাসে এ সকল খাবারের দোকানগুলো ‘বটতলা’ নামে বেশ পরিচিত। 



‘বটতলা’ বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামাল উদ্দিন হল থেকে শুরু করে বঙ্গবন্ধু হল পর্যন্ত, যেখানে ২৫-৩০টি খাবারের দোকান রয়েছে।

প্রায় ৭০০ একরের প্রাকৃতিক সৌন্দর্যঘেরা এই সবুজ ক্যাম্পাসে প্রতিনিয়তই নামে ভ্রমণ ও সৌন্দর্যপিপাসুদের ঢল। রাজধানীর স্থানীয়রা সময় পেলেই পরিবারসহ চলে আসে ঘুরতে নিরিবিলি এই পরিবেশে। এমনকি ঢাকার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা সফরটাও করে নেয় এই ক্যাম্পাসে। আর ঘুরতে আসা এসকল মানুষের জন্য রয়েছে সুন্দর খাবারের ব্যাবস্থা। ভর্তার স্বাদে পাগল হয়ে একবার হলেও ক্যাম্পাসে ঘুরতে আসেন ঢাকাবাসী।

একদিকে যেমন এ ভর্তাগুলোর দাম খুব সামান্য তেমনি তা সুস্বাদু। যেকোনো ধরনের ভর্তা পাওয়া যায় ভরপুর। এ সকল ভর্তার মধ্যে রয়েছে বাদাম, সরিষা, সিম, ধনেপাতা, কালোজিরা, বেগুন, ভেন্ডি, টমেটা, আলু, লাউশাক, কলা, কচুসহ রয়েছে ইলিশ মাছের ভর্তা, শুটকি মাছের ভর্তা, চিংড়ি মাছের ভর্তা, টাকি মাছের ভর্তা, রুই মাছের ভর্তা, রসুন ভর্তা, ডাল ভর্তা, ডিম ভর্তা প্রভৃতি হরেক রকমের ভর্তা। প্রতিটি ভর্তার দাম মাত্র ৫ টাকা।

ভর্তাসহ খাবারের দোকানগুলোতে বিভিন্ন রকমের চপ/বড়া পাওয়া যায়। এ ছাড়াও রয়েছে মাছ-,মাংসসহ সকল প্রকারের বাঙালি খাবার। এ সকল খাবার খুব সস্তায় খেতে পারে শিক্ষার্থীসহ ভ্রমণার্থীরা।

ঢাকা থেকে পরিবারসহ ঘুরতে আসা নিঝুম সান্তা বলেন, ‘বটতলার এসব ভর্তা আমিসহ আমার পরিবারের সকলেই খুব পছন্দ করি। অল্প দামে এত সুস্বাদু ভর্তা পাওয়া দুষ্কর। যখনই আমি সময় পাই জাবি ক্যাম্পাসে ছুটে আসি।’

ভর্তা সম্পর্কে বটতলার দোকানদার কাদের বলেছেন, ‘আমরা সব সময় যত্নসহকারে ভর্তা তৈরি করি। ক্যাম্পাসের ছাত্র-ছাত্রীসহ ঘুরতে আসা সকলেই ভর্তা খেতে চায়। ভর্তাতে লাভ-লোকসানের কথা চিন্তা না করে কাস্টমারের কথাই বেশি চিন্তা করি।’

দেখা যায়, ছুটির দিনগুলোতে ক্যাম্পাসের বটতলায় খাবারের দোকানে একটু বেশি করে আয়োজন করা হয় হরেক রকমের ভর্তার। কেননা ছুটির দিনগুলিতে ক্যাম্পাসে ভিড় নামে অতিথিদের।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.