ভরা বসন্তে ফোঁটা –নাফোঁটা রজনীগন্ধা, গোলাপ, গ্ল্যাডিওলাস, গাঁদা, জারবেরা, চন্দ্রমল্লিকা, অর্কিড, কামিনী, পাতালহর, বকুল, দোলনচাঁপা, কাঞ্চন,জিপসিসহ নানা জাতের হাজারো ফুলের মেলা বসেছে রাজধানীর খামার বাড়িতে।




ফুল মানুষের মনে প্রশান্তি আনে। তবে এখন আর সেই ফুল মনের প্রশান্তির মধ্যে সীমাবদ্ধ নেই। বর্তমানে বাংলাদেশে ফুল অর্থকারী ফসল হিসাবে বানিজ্যিকভাবে উৎপাদন ও বিপণন হচ্ছে। ১৯৮৩ সাল থেকে ৩০ শতক জমিতে রজনীগন্ধা ফুল চাষের মধ্যে দিয়ে বাংলাদেশে বানিজ্যিকভাবে ফুল উৎপাদন শুরু হয়। দেশে এখন ২৩ টি জেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে ১৬ হাজার কৃষক সরাসরি বিভিন্ন জাতের ফুল উৎপাদনের সাথে জড়িত। হাজার হাজার শিক্ষিত বেকার যুবক ফুল চাষ ও ফুল ব্যবসা করে তাদের বেকারত্ব দূর করছে। বছরে প্রায় ৮০০ কোটি টাকার ফুল আমাদের দেশে উৎপাদিত হচ্ছে। দেশে চাহিদা মিটিয়ে কিছু ফুল বিদেশেও যাচ্ছে। এই মুহুর্তে মোট ২৮ টি জেলায় ফুলের বাণিজ্যিক চাষ হলেও যশোরেই উৎপাদন হয় চাহিদার সিংহভাগ ‍ফুল।

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস, ২৬ মার্চ স্বাধীনতা দিবস ও ১৬ ডিসেম্বর বিজয় দিবসে শহীদ মিনার ও জাতীয় স্তৃতিসৌধে ফুল দিয়ে আমরা দেশের শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করি। সরকারি, বেসরকারিভাবে জাতীয় অনুষ্ঠানসহ বিয়ে, জন্মদিন ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ফুলের ব্যবহার ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.