প্রচন্ডে গরমে যখন আপনি অসস্থিবোধ করছেন, ঠিক এই তখনি গলা ভেজানোর জন্য সবচেয়ে ভালো এবং স্বাস্থ্যকর উপায় কোনটি বলুন তো! হ্যাঁ, ঠিক ধরেছেন, শরবত। শরবতই হচ্ছে ভীষণ তেষ্টায় গলা ভেজানোর সবচেয়ে স্বাস্থ্যকর উপায়। তবে শরবতের উপদানও কিন্তু হতে হবে স্বাস্থ্যকর। 



জেনে নিন ফলের শরবতের সবচেয়ে ভালো রেসিপি-

আমের শরবত

উপকরণ:
ল্যাংড়া আম ৬ টি, টক দই ৫০০ গ্রাম, ডানো ক্রিম ২০০ গ্রাম, কনডেন্স মিল্ক ১ টিন, পেস্তা বাদাম প্রয়োজনমত।

প্রস্তুত প্রনালী:
প্রথমে ব্লেন্ডারে আমের টুকরোগুলোর সাথে একে একে টক দই , ডানো ক্রিম , এবং কনডেন্স মিল্ক দিয়ে হাইস্পিডে ব্লেন্ডার করে নিন । এবার পরিবেশন পাত্রে কিছু আমের টুকরো রেখে এর ওপর ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে নিন । সবশেষে ওপরে পেস্তাবাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের আমের শরবত।

আপেলের শরবত 

উপকরণ :
২টি আপেল, চিনি, বরফ কুচি, পুদিনা পাতা।

প্রস্তুত প্রণালী :
আপেল ভালো মতো পরিষ্কার করে কেটে রস বের করতে ব্লেন্ডারের মধ্যে নিন (তাতে যেন কোনো খোসা বা বিচি না থাকে)। তারপর ছেঁকে নিন যাতে শরবত পরিষ্কার দেখা যায়। মিনারেল পানি, পরিমাণ মতো চিনি মিশিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে বরফ কুচি আর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরির শরবত

উপকরণ :
স্ট্রবেরি এক কাপ, চিনি পরিমাণমত, আইসক্রিম এক-দুই কাপ, ঠাণ্ডা দুধ দুই কাপ, বরফ কুচি তিন-চার টুকরা, চেরি দুই-তিনটি।

প্রণালী :
প্রথমে স্ট্রবেরিগুলোকে টুকরা করে নিয়ে চিনি মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে ঢেলে দুধ মিশিয়ে উপরে আইসক্রিম, চেরি ও বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

লেবুর শরবত

উপকরণ :
ফ্রেশ লেবু, বিট লবণ, চিনি, গোলমরিচ, পুদিনা পাতা, বরফ কুচি।

প্রস্তুত প্রণালি : লেবু ভালো মতো পরিষ্কার করে কেটে রস বের করে নিন। তাতে মিনারেল পানি, পরিমাণ মতো বিট লবণ, গোলমরিচ, চিনি মিশিয়ে পুদিনা পাতা দিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে বরফ কুচি আর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

মিক্সড ফ্রুট শরবত

উপকরণ:
বাঙ্গি, তরমুজ, আঙ্গুর, কমলা, আপেল সব ফলের টুকরো টুকরো করে তিন কাপ, চিনি এক কাপ, বিটলবণ আধা চা-চামচ, বরফ কুচি ১ কাপ।

প্রণালী:
সব রকম ফলের টুকরো সঙ্গে চিনি, বিটলবণ দিয়ে ব্লেন্ড করুন পানি দিয়ে। ব্লেন্ড করার পর ছেঁকে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

 






বাঙ্গি শরবত

উপকরণ : 
বাঙ্গি বড় ১ টুকরা, ঠাণ্ডা দুধ ১-২ লিটার, লবণ সামান্য ও বরফ কুচি পরিমাণমতো।

 
প্রস্তুত প্রণালি : বাঙ্গি চামড়া ও বিচি ছাড়িয়ে ছোট টুকরা করে কেটে নিন। ব্লেন্ডারে বাঙ্গি, দুধ, চিনি ও লবণ দিয়ে ব্লেন্ড করে নিন। গ্গ্নাসে ঢেলে নিয়ে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন বাঙ্গির জুস।



 


বেলের শরবত
উপকরণ : 
পাকা বেল [মাঝারি] ১টি, চিনি ২৫০ গ্রাম, ঠাণ্ডা পানি ৪ গ্গ্নাস, লেবুর রস ৪ টেবিল চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, বিট লবণ পরিমাণমতো ও বরফ টুকরা ২ কাপ।

প্রস্তুত প্রণালি : বেল ভেঙে নিয়ে বেলের শাঁস আলাদা করে নিন। একটি পাত্রে বেলের শাঁস পানি দিয়ে মিশিয়ে নিন। আরেকটি পাত্রে বেলের রস ছেঁকে আলাদা করে নিন। তারপর একে একে সব উপকরণ মিশিয়ে ভালো করে নাড়ূন। গ্গ্নাসে ঢেলে নিয়ে বরফ দিয়ে পরিবেশন করুন মজাদার বেলের জুস।

যে কোনো ফলের শরবত তৈরী করার ৩০ মিনিটের মধ্যেই গ্রহণ করার চেষ্টা করবেন। তাহলে ফলের সম্পুর্ণ ভিটামিন সহ অন্যান্য উপকারী উপাদানগুলি আপনার কাজে লাগবে। যদি ৩০ মিনিটে গ্রহণ না করেন, তাহলে অবশ্যই এয়ার টাইট কন্টেইনারে সংগ্রহ করে রাখবেন এবং ২৪ ঘন্টার মধ্যে গ্রহণ করবেন। ২৪ ঘন্টা পরে ফলের শরবত গ্রহণ না করাই ভালো।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.