দ্রুত গতিতে দেশ ডিজিটালাইজেশন ক্ষেত্রে ব্যাপক সাফল্যের কারণেই হ্যাকাররা বাংলাদেশকে টার্গেট করেছে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। যুক্তরাষ্ট্রের দ্য ওয়াশিংটন টাইমস পত্রিকায় প্রকাশিত একটি নিবন্ধে তিনি এই কথা লিখেছেন। শুক্রবার জয় নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এই লেখাটি শেয়ারও করেছেন।



জয় লিখেছেন, নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার খবর পড়ে থাকলে ডিজিটালাইজেশনের দিক থেকে বাংলাদেশকে একটি আনাড়ি দেশ বলে মনে করা ভুল হতে পারে। কিন্তু এটা সত্যি নয়। হ্যাকিংয়ের এই ঘটনা খুবই দুঃখজনক এবং আন্তর্জাতিক সম্প্রদায় চুরি যাওয়া অর্থ ফেরত আনতে ও হ্যাকারদের গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছে। বাংলাদেশে দ্রুত ও ব্যাপক মাত্রার ডিজিটালাইজেশনের সূত্র ধরে এর আগেও হ্যাকাররা আক্রমণের চেষ্টা করেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে বলতে গেলে আলোর গতিতে ডিজিটালাইজেশন হচ্ছে। স্বাধীনতার পর মাত্র ৪৫ বছরের ইতিহাসের অন্যান্য ক্ষেত্রের উন্নয়নও প্রায় একই। বাংলাদেশ এরই মধ্যে দ্বিতীয় প্রজন্মের ডিজিটাল সিস্টেমে পৌঁছে গেছে, যা অনেক দ্রুতগতির, সহজে ব্যবহারযোগ্য ও তুলনামূলক বেশি সুরক্ষিত। তবে দুর্বল দিক হচ্ছে দেশের যেসব খাত এখনও প্রথম প্রজন্মের সিস্টেমে রয়ে গেছে, সেগুলোই হ্যাকারদের সহজ টার্গেটে পরিণত হচ্ছে। এসব খাতও দ্বিতীয় প্রজন্মের সিস্টেমে আপগ্রেড করা হচ্ছে বলে তিনি লিখেছেন।

এ ছাড়া আগামী দুই বছরে বাংলাদেশ তথ্যপ্রযুক্তি খাতে ৭৫ হাজার প্রশিক্ষিত কর্মী তৈরির পরিকল্পনা করছে, যাতে করে হাইটেক বিশ্বে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অবস্থানে যেতে পারে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.