দশ নখে দশ রং। হাল সময়ে হাতের আঙুলের নখসজ্জায় এমন চল এসেছে। ব্যবহার করা হচ্ছে বাহারি উজ্জ্বল সব রং। যাঁরা হালকা রং ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাঁদের জন্য তো রইল ফ্রেঞ্চ পলিশ। তবে একঘেয়েমি কাটাতে উজ্জ্বল রঙের কোনো জুড়ি নেই—মনে করেন কিউবেলার স্বত্বাধিকারী ফারজানা আরমান।



পোশাকের সঙ্গে মিলিয়ে নেইলপলিশ ব্যবহার করতে পারেন। ফ্লোরোসেন্ট, নিয়নসহ কমলা, লাল, নীল, সবুজ, হলুদ—এসব রংই এখন চলছে। এক হাতের পাঁচ নখে যেসব রঙের নেইলপলিশ ব্যবহার করছেন একই ক্রমে অপর হাতের নখ সাজাতে পারেন। চাইলে লাল, নীল বা সবুজের বিভিন্ন শেডও লাগানো যেতে পারে। সব বয়সের নারীরা এসব রং ব্যবহার করতে পারবেন। উজ্জ্বল রঙের পাশাপাশি চল্লিশোর্ধ্ব নারীরা রুপালি, সোনালি, ধূসর ও বাদামি রঙের নেইলপলিশ দিতে পারেন। যেমন: প্রথম নখে রুপালি, পরের নখে ধূসর এরপর সোনালি। এ ছাড়া একই রঙের নেইলপলিশ চারটা নখে ব্যবহার করলেন, বাকি একটিতে অন্য একটি রং দিতে পারেন। এর জন্য অনামিকাকে বেছে নিতে পারেন। গ্লিটার, মুক্তা বা বিভিন্ন ধরনের পাথর দিয়ে সাজানো যেতে পারে।
কালো-সাদা, লাল-নীল, সবুজ-কমলা, সোনালি-ধূসর এভাবে দুটি করে রংও একই নখে লাগালে সুন্দর দেখাবে। ফ্রেঞ্চ পলিশে নখের আগায় সাধারণত সাদা ব্যবহার করা হয়। সেখানেও ভিন্নতা আনতে পারেন। গাঢ় উজ্জ্বল সব রঙ নখের আগায় ব্যবহার করা যেতে পারে। হালকার মধ্যে জমকালো ভাব ফুটে উঠবে। বাজারে বিভিন্ন ধরনের স্টিকার, নেইল আর্ট পাওয়া যায়। ঘরে বসে নিজেই নখে নানা নকশা আঁকতে পারেন। তবে গোল শেপের নখের থেকে চারকোনা নখে ফ্রেঞ্চ পলিশ বেশি মানায়। পাশ্চাত্য ঢঙের পোশাকের সঙ্গে এসব রঙের নেইলপলিশ মানানসই। আপনি চাইলে যেকোনো পোশাকের সঙ্গে পরতে পারেন। আপনার ব্যক্তিত্ব ও পরিবেশের সঙ্গে কতটা উপযুক্ত এসব রং সেটি যেন খেয়াল রাখতে হবে। বন্ধুদের আড্ডা, তাদের কোনো নিমন্ত্রণে বা নিজের বাড়ির কোনো অনুষ্ঠানে ব্যবহার করতে পারেন। ভাবগম্ভীর কোনো অনুষ্ঠান বা অফিসের মিটিং—এসব ক্ষেত্রে পাঁচ নখে পাঁচ রঙের নেইলপলিশ ব্যবহার না করাই ভালো। চাইলে উজ্জ্বল রঙের ফ্রেঞ্চ পলিশ করতে পারে।



নখের যত্নে
নেইলপলিশ দীর্ঘদিন নখে রাখলে ক্ষতিকর প্রভাব পড়ে। দেখা যায়, নখ হলুদ হয়ে যায়, দাগ পড়ে। খাদ্যাভাসের সমস্যা হলেও নখ ভঙ্গুর হয়। সে কারণে নেইলপলিশ একটানা নখে না রেখে তিন দিন পর তুলে ফেলতে হবে। সে ক্ষেত্রে অ্যালোভেরাযুক্ত ভালোমানের রিমুভার ব্যবহার করা প্রয়োজন। নেইলপলিশ তুলে বেবি শ্যাম্পু নরম কোনো ব্রাশে নিয়ে নখ হালকাভাবে ঘষতে হবে। নখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। মাঝে দুই দিন বিরতি দিয়ে আবার নেইলপলিশ ব্যবহার করতে পারেন।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.