বেধে দেয়া সময়ে ট্যানারি স্থানান্তরে ব্যর্থ মালিকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। সোমবার সংগঠনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। 




একই সঙ্গে ব্যর্থ মালিকদের সাভারে চামড়া শিল্প নগরীতে বরাদ্দ প্লট বাতিল, হাজারিবাগে বর্তমান কারখানার বিদ্যুৎ, গ্যাস, পানির সংযোগ বিচ্ছিন্ন, পরিবেশ দূষণের দায়ে ট্যানারি মালিকদের জরিমানা, বিএফএলএলএফইএ ও বিটিএ থেকে সিইটিপি নির্মাণে বিনিয়োগের অর্থ ট্যানারি মালিকদের কাছ থেকে আদায় এবং নির্দিষ্ট সময়ে সিইটিপি প্রকল্প সম্পন্ন করতে ব্যর্থ হওয়ায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও দাবি করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন।

সংবাদ সম্মেলনে পরিবেশ আন্দোলনের নেতারা বলেন, দফায় দফায় সরকারের পক্ষ থেকে হাজারিবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তরে সময় বাড়ানো হলেও কা কার্যকর করেনি মালিকরা। ৩১ মার্চ শেষ সময় দিয়ে ১ এপ্রিল হাজারিবাগের পথে কাঁচা চামড়া নেয়া বন্ধে পুলিশ মোতায়েত করা হয়। আবারও ট্যানারি মালিকদের পক্ষ থেকে সময় বাড়ানো আবেদন জানানো হয়। আগামী ১০ এপ্রিল বেধে দেয়া শেষ সময় নতুন করে না বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানান পরিবেশবাদি এ সংগঠনের নেতারা।

পরিবেশ আন্দোলনের নেতারা বলেন, এ শিল্প স্থানান্তর প্রক্রিয়া বিলম্বে পরিবেশের পাশাপাশি মারাত্মক হুমকির মুখে পড়েছে। এ শিল্প বর্জ্যের ভয়াবহ দুষণে অস্তিত্ব সংকটে পড়েছে বুড়িগঙ্গা নদী। এ অবস্থা অব্যাহত থাকলে রাজধানি ঢাকা রুপান্তরিত হবে বসবাসের অযোগ্য এক নগরীতে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.