যুক্তরাজ্য বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী- পরিকল্পনামন্ত্রী কূটনৈতিক সংবাদদাতা : যুক্তরাজ্য বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। দেশটির সাথে বাংলাদেশের সম্পর্ক দিন-দিন বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে এ সম্পর্ক আরো এগিয়ে যাবে বলে আমরা আশাবাদী। সেই সাথে বৃটেনের রাণী এলিজাবেথের দীর্ঘায়ু কামনা করছি। রাণী দ্বিতীয় এলিজাবেথের ৯১তম জন্মদিন উদযাপনে গত বুধবার রাতে ঢাকাস্থ বৃটিশ হাইকমিশনে আয়োজিত কূটনৈতিক পার্টিতে এ কথা বলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

এসময় ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক বলেন, বৃটেন ও বাংলাদেশ দু’টি কমনওয়েলথ রাষ্ট্র হিসাবে কিছু মৌলিক মূল্যবোধের অংশীদার। উদাহরণ হিসাবে তিনি সংসদীয় গণতন্ত্র, সহিষ্ণুতা এবং মানবাধিকারের সুরক্ষা ও সমুন্নত রাখার প্রতিশ্রুতিতে আবদ্ধ বহুত্ববাদের কথা উল্লেখ করেন। সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী, বিরোধী রাজনীতিক, দেশী-বিদেশী কূটনীতিক, ব্যবসায়ী নেতা, মিডিয়া প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিরা ওই পার্টিতে অংশ নেন। হাই কমিশনারের বাসভবনের জনাকীর্ণ ওই অনুষ্ঠানকে রাণীর শাসনকালে গড়ে ওঠা বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার সুদৃঢ় সম্পর্কের বহি:প্রকাশ বলে উল্লেখ করেন ব্রিটিশ দূত। তিনি বঙ্গবন্ধুর ১৯৭২ সালের লন্ডন সফর এবং স্বাধীনতার পরপরই বাংলাদেশকে বৃটেনের স্বীকৃতি দেয়ার কথা স্মরণ করেন। বাংলাদেশের সব নাগরিকের সমৃদ্ধ ভবিষ্যৎ নির্মাণে সহযোগিতা দেয়া বৃটেনের অন্যতম লক্ষ্য বলে জানান। বৃটেনে প্রায় ৫ লাখ বাংলাদেশী বংশোদ্ভুত কমিউনিটির অবদানের কথা স্মরণ করে ব্রিটিশ দূত দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য এবং তার দেশের দেয়া সহায়তার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ থেকে তৈরি পোশাক ও সামুদ্রিক মাছ রপ্তানিতে তৃতীয় বৃহত্তম দেশ যুক্তরাজ্য। আগামী দিনে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় হওয়ার প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বেশ আগেই ঘটা করে জানিয়েছে যে, এবার রানির জন্মদিনের কেক তৈরি করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ শেফ নাদিয়া হোসেইন। আর মজার ব্যাপার হলো, বাংলাদেশে বৃটিশ হাইকমিশনেও রাণীর জন্মদিন উপলক্ষ্যে কেকটি বানিয়েছেন একজন নারী। তার নাম নাবিলা খান। তিনি ঢাকাস্থ বৃটিশ হাইকমিশনের স্যোশাল সেক্রেটারী পদে কর্মরত।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.