ব্রাজিলের পার্লামেন্টে অভিশংসন প্রস্তাবের ওপর অনুষ্ঠিত ভোটে হেরে গেছেন প্রেসিডেন্ট দিলমা রৌসেফ। তার পতন এখন সময়ের ব্যাপার মাত্র। তিনি ক্ষমতাচ্যুত হওয়ার পর ব্রাজিলের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে কে দায়িত্ব নিচ্ছেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা।


বা থেকে পার্লামেন্ট স্পিকার এডুয়ার্দো চুনহাও, ভাইস প্রেসিডেন্ট মিচেল তেমের ও সিনেট প্রধান রেনান চালহেইরোস। রৌসেফের অপসারণের পর এদেরই একজন হবেন ব্রাজিলের প্রেসিডেন্ট


ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট হিসেবে যার নাম শীর্ষে রয়েছে তিনি হলেন ভাইস প্রেসিডেন্ট মিচেল তেমের। সংবিধান অনুযায়ী তারই প্রেসিডেন্ট হওয়ার কথা। কিন্তু সমস্যা হচ্ছে, রৌসেফের মত তার বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ রয়েছে। এছাড়া সংসদে অনাস্থা আনার তৎপরতায় প্রেসিডেন্ট দিলমা রৌসেফ তার বিরুদ্ধে আঙ্গুল তুলেছিলেন। রৌসেফ তখন বলেছিলেন, তাকে উৎখাত করতে একটা চক্র ষড়যন্ত্র করছে। আর এই ষড়যন্ত্রকারীদের মধ্যে ভাইস প্রেসিডেন্ট মিচেল তেমের একজন।

অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে পারেন পার্লামেন্ট স্পিকার এডুয়ার্দো চুনহাও। রৌসেফের বিরুদ্ধে আনীত কোটি কোটি মার্কিন ডলার ঘুষ গ্রহণের অভিযোগটি তিনিই তদন্ত করছেন। তবে সিনেট কমিটিতে অভিশংসন প্রস্তাবটি পাস হওয়ার পর তার প্রতিও আঙ্গুল তুলেছিলেন প্রেসিডেন্ট রৌসেফ। তিনি তাকে ক্ষমাচ্যুত করার ষড়যন্ত্রে ভাইস প্রেসিডেন্টকে ‘চিফ’ ও পার্লামেন্টের স্পিকার এডুয়ার্দো চুনহাকে ‘ভাইস চিফ’ হিসেবে উল্লেখ করেন।

রৌসেফের স্থলাভিষিক্ত হতে পারেন সিনেট প্রধান রেনান চালহেইরোসও। তবে রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাস দুর্নীতিতে তিনিও ফেঁসে গেছেন এবং বিষয়টি এখনও তদন্তাধীন রয়েছে। এ কারণে তার প্রেসিডেন্ট হওয়ার সম্ভবনা কম। এই তিন নেতাই ব্রাজিলের জোট সরকারের প্রধান শরিক দল পিএমডিবি দলের সদস্য। সম্প্রতি দলটি সরকার থেকে বেরিয়ে গেছে।

রোববার পার্লামেন্টের নিম্নকক্ষে রৌসেফের বিরুদ্ধে আনীত অভিশংসন বা ইমপিচমেন্ট প্রস্তাবটি সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হয়েছে। এবার এটি পার্লামেন্টে উচ্চকক্ষ বা সিনেটে তোলা হবে। সেখানে প্রস্তাবটি দুই তৃতীয়াংশ বা  কমপক্ষে ৪১ সিনেটসদস্যের ভোটে পাস হতে হবে। এরপরই শুরু হবে রৌসেফকে ক্ষমতাচ্যুত করার মূল প্রক্রিয়া। গোটা প্রক্রিয়া সম্পন্ন হতে ৬ মাস বা ১৮০ দিন সময় লাগবে। সে সময় ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করার কথা রয়েছে ভাইস প্রসিডেন্ট মিচেল তেমেরের।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.