গোপন নথিতে নিজের বাবার কর ফাঁকির অভিযোগ আসায় ব্যাপক রাজনৈতিক চাপের মধ্যে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তাঁর বাবা ইয়ান ক্যামেরন বাহামা দ্বীপপুঞ্জে ব্লেয়ারমোর হোল্ডিংস নামের একটি বিনিয়োগ তহবিল গড়েছিলেন। তিনি প্রতিষ্ঠানটির পাঁচজন পরিচালকের একজন হিসেবে ২০১০ সালে মৃত্যুর কিছুদিন আগ পর্যন্ত দায়িত্ব পালন করেন। 


কর ফাঁকির তথ্য লুকাতে পারলেন না ক্যামেরন

নথিতে দেখা যায়, বাহামার অন্তত ৫০ জন বাসিন্দা প্রতিবছর ব্রিটেনে কর ফাঁকি দেওয়ার জন্য ব্লেয়ারমোরের কাগজপত্রে সই করেছেন। ব্লেয়ারমোর ৩০ বছরের লাভের অংশ থেকে যুক্তরাজ্যকে এক পয়সাও কর দেয়নি।

ক্যামেরন দাবি করছেন, তিনি কোনো দুর্নীতির সঙ্গে জড়িত নন। তবে গতকাল একটি চিঠি প্রকাশ পেয়েছে, যার জন্য ফেঁসে যেতে পারেন তিনি। ২০১৩ সালে ইউরোপীয় ইউনিয়নের নেতারা যখন অফশোর কম্পানিগুলোকে পূর্ণ নজরদারির মধ্যে আনার তৎপরতা শুরু করতে চেয়েছিলেন, তখন ক্যামেরন চিঠি দিয়ে তা করতে নিষেধ করেছিলেন। যেখানে তিনি অফশোর কম্পানিগুলোর পক্ষ নিয়ে কার্যত কর ফাঁকির পক্ষেই অবস্থান নিয়েছিলেন।

পানামা পেপারস নামের কেলেঙ্কারির এ নথির মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই ঘনিষ্ঠ সহযোগীর নাম রয়েছে বলে খবর বেরিয়েছে। অবশ্য গতকাল পুতিন জোরালোভাবেই বলেছেন, তিনি নিজে কোনো দুর্নীতির সঙ্গে জড়িত নন, এমনকি তাঁর বন্ধুরাও দুর্নীতি করেননি। বিরোধীরা রাশিয়াকে অস্থিতিশীল করার চেষ্টা করছে।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.