উদ্‌যাপিত হল বিশ্ব নাট্য দিবস। তবে এবারের উদ্‌যাপনে আনন্দের পাশাপাশি ছিল ক্ষোভ আর শোক। এবার ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের (আইটিআই) বাংলাদেশ কেন্দ্র, শিল্পকলা একাডেমি, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ পথনাটক পরিষদের উদ্যোগে গতকাল বিশ্বনাট্য দিবস উদযাপিত হল বাংলাদেশে।


ফেরদৌসি মজুমদার পেলেন নাট্য দিবসের সম্মাননা


বিকেল সাড়ে চারটায় বিশ্ব নাট্য দিবসের আনন্দ শোভাযাত্রা বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে শুরু হয়ে মহিলা সমিতিতে গিয়ে শেষ হল।  নাট্যকর্মীরা একে একে এসে যোগ দিয়েছিলেন এ আনন্দযাত্রায়। তবে সকলের পক্ষ থেকে বুকে ধারণ করা হয়েছিল কালো ব্যাজ। নাট্যশিল্পী সোহাগী জাহান তনু হত্যা এবং ধর্ষণকারীদের বিচারের দাবিতেই এ ব্যাজ ধারণ করা হয়।

মহিলা সমিলিতে এরপর অনুষ্ঠিত হয় প্রীতি সম্মিলনী। আড্ডা-হালকা নাস্তা আর একের সাথে অপরের দেখা হয়ে যাওয়া। এভাবেই সন্ধ্যের দিকে গড়ায় সময়। মঞ্চে সাড়ে ছটার দিকে শুরু হয় পূর্ব নির্ধারিত আনুষ্ঠানিকতার পর্ব। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হল সন্ধ্যাটা। ঝলমলে সন্ধ্যায় মঞ্চের আলো বাড়িয়ে দেওয়া হল অনেকখানি। আর তারপরেই সম্মাননা পর্ব, আজকের সন্ধায় সম্মাননা দেওয়া হল দেশের অন্যতম প্রিয় মুখ, মঞ্চ সম্রাজ্ঞী ফেরদৌসী মজুমদারকে।

ফেরদৌসী মজুমদার সম্পর্কে বলা হল কিছু কথা, উঠে এল ‘একা’ আর ‘কোকিলারা’ নাটকের কথা। একুশে পদক, প্রথম জাতীয় টেলিভিশন পুরস্কার, ভারতের উইলিয়াম কেরী পদকসহ নানান পদক ও পুরস্কারের কথাও বলা হল তাঁর সম্পর্কে। এরপর উঠে এলেন তিনি মঞ্চে, সেই সাথে করতালি, উচ্ছ্বাসে আবেগে উঠে দাঁড়ালো দর্শক। সে এক দুর্দান্ত মুহূর্ত। তাঁর হাতে পদক তুলে দেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

নাট্যব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদার তাঁর বক্তব্যে বলেন – ‘সম্মান হাসি-হাততালি আর উচ্ছ্বাস- এটাই আমার সবচে বড় প্রাপ্য। বিশ্ব নাট্য দিবস সারা বিশ্বের জন্য আনন্দের এবার কোথায় যেন একটা বেদনা বোধ আছে। দিনে দিনে বিশ্ব পঙ্কিল হয়ে যাচ্ছে। এই যে তনু হত্যা। এটা সত্যি আমাদের ব্যথিত করেছে এবং করছে। প্রতিরোধ, প্রতিবাদ যেন থেমে না যায়। আমাদের দোষ হল আমরা খুব রেগে যাই, আন্দোলন করি। কিন্তু কদিন পর ভুলে যাই। এটা মনে রাখতে হবে এক্ষেত্রে ‘রক্ষকই ভক্ষক’ হয়েছে। আমি পুরস্কার পেয়েছি কিন্তু কোথায় যেন হতাশ বোধ করছি। চলুন সবাই মিলে চাই যতক্ষণ পর্যন্ত অপরাধীর শাস্তি না হয় আমরা থামবো না।’

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.