জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর আইনজীবী ব্যারিস্টার খন্দকার মাহবুব হোসেন মন্তব্য করেছেন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত  রিভিউ আবেদনে খালাস পাবেন। নিজামীর রিভিউ আবেদন ফাইল করার পর মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।




তিনি বলেন, ‘আজকে আমরা বহু আশা-ভরসা নিয়ে রায় পুনর্বিবেচনার আবেদন ফাইল করেছি। আমরা রিভিউ আবেদনে দেখিয়েছি আপিল বিভাগ সাক্ষ্য পর্যালোচনার ক্ষেত্রে সঠিকভাবে আমাদের আবেদন মূল্যায়ন করেনি। আদালত ন্যায় বিচারের স্বার্থে নিজামী সাহেবকে খালাস দেবেন। আমি মনে করি নিজামী সাহেবকে যে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে তা ন্যায় বিচারের পরিপন্থী।’

এরআগে সকাল ১১টার পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবীরা রিভিউ আবেদন দাখিল করেন। মোট ৭০ পৃষ্ঠার ওই রিভিউ আবেদনে ৪৬টি যুক্তি দেখিয়ে ফাঁসির দণ্ড থেকে খালাস চাওয়া হয়েছে।

গত ১৫ মার্চ নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তির পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করার বাধ্যবাধকতা রয়েছে। সে অনুযায়ী রিভিউ আবেদন করার জন্য নির্ধারিত ১৫ দিন সময়ের মধ্যেই রিভিউ আবেদন করলেন নিজামী।

নিয়ম অনুযায়ী, রিভিউ নিষ্পত্তির আগে এখন আর নিজামীর দণ্ড কার্যকর করা যাবে না। তবে পরবর্তীতে রিভিউ খারিজ হয়ে গেলে সেই খারিজ রায়ের কপি কারাগারে যাবে। এরপর সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামির ফাঁসি কার্যকর করবে কারা কর্তৃপক্ষ।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.