একসময় যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে লড়াই করতে পারলেই বাহবা পেত বাংলাদেশ। আর অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে লড়াইয়ের আভাস দিলেই মিলতো বাহবা। কিন্তু সময়ে পাল্টেছে। দলের পারফরমেন্সের ঊর্ধ্বগামী গ্রাফের সঙ্গে প্রত্যাশার পারদটাও চড়া হচ্ছে দিন দিন। 




তাইতো ম্যাচে কতটা লড়াই করলেন টাইগাররা, কিংবা পরাজয়ের ময়নাতদন্ত, এমনকি জয়ের পরও চুন থেকে পান খসার দরুন কী হতে পারতো সেসব নিয়েও আত্মসমালোচনা বা পর্যালোচনায় যেতে হয় টাইগার শিবিরকে।

সোমবারের ম্যাচে অজিদের বিপক্ষে ঠিক কোন ভুলগুলোর জন্য বাংলাদেশকে কাছাকাছি গিয়েও হারতে হলো, সেসব নিয়ে সংবাদ মাধ্যমের কাছে ব্যাখ্যা দিতে হয়েছে অধিনায়ক মাশরাফিকে। একাদশে কারো ঢুকে পড়া বা ঢুকতে না পারা নিয়েও ইদানীং বিস্তর প্রশ্নের মুখোমুখি হতে হয় টাইগার দলপতিকে। জিততে পারলে হয়তো বিষয়গুলো খানিকটা কম মাথাচাড়া দিত। কিন্তু হেরে যাওয়ায় ছোটখাটো ব্যাপারগুলোও আলোচনায় চলে আসে। আর টাইগার দল বা অধিনায়কও যখন রক্ত-মাংসের মানুষ, বিষয়গুলো তাকেও সমানভাবে পোড়ায়।

তবে সুযোগ কাজে লাগাতে না পারলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ থেকে প্রাপ্তি কম দেখছেন না মাশরাফি। তার চোখে হারা ম্যাচেও প্রচুর ইতিবাচক ব্যাপার ঘটেছে, যেগুলো সামনের দিকে দলের কাজে দেবে। মাহমুদউল্লাহর ধারাবাহিক ফর্ম, ব্যাটে-বলে সাকিবের স্বরূপে ফেরা, মুশফিকের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার ইঙ্গিত, সিনিয়র ক্রিকেটারদের দায়িত্ব নিতে পারা, হাফ-ফিট মুস্তাফিজের ঝলক, সব মিলিয়ে ভাঙা মনোবল নিয়েও এমন একটা ম্যাচ খেলার অভিজ্ঞতা সামনের ম্যাচগুলোতে কাজে দেবে বলেই মনে করছেন মাশরাফি।

Post a Comment

বাংলাদেশ

[National][fbig1]

ঢাকা উত্তর

[Dhaka North][slider2]

ঢাকা দক্ষিন

[Dhaka South][slider2]

আন্তর্জাতিক

[International_News][gallery2]

ঢাকা উপজেলা

[Dhaka Upazila][fbig2 animated]

রাজনীতি

[political_news][carousel2]

অপরাধ

[Crime][slider2]
Powered by Blogger.